নেত্রকোনায় আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

গণমাধ্যম
নিজস্ব প্রতিবেদক
০৪:৩৫:১১পিএম, ৩ ডিসেম্বর, ২০২২

৩১তম আন্তর্জাতিক ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস ২০২২ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার বেলা সাড়ে ১১টায় নেত্রকোনায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও প্রতিবন্ধী সহায়ক উপকরণ বিতরণ করা হয়েছে। জেলা সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. আলাল উদ্দিন।

এতে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনির হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) ব্যারিস্টার হারুন অর রশিদ, সিভিল সার্জন কার্যালয়ের ডা. ফারিয়া আজমাইন ছুটি, রাজুরবাজার কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ গোলাম মোস্তফা, প্রেসক্লাবের সম্পাদক এম মুখলেছুর রহমান খান, সাংবাদিক আলপনা বেগম, সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো. রফিকুল ইসলাম, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সঞ্জীব চক্রবর্তী, দৃষ্টি প্রতিবন্ধী হাবিবুর রহমান, অভিভাবক ফারহানা লিনু ও নারী প্রগতি সংঘের শিল্পী বিশ্বাস প্রমুখ।

আলোচনা সভায় জেলার বিভিন্ন প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী অভিভাবকরাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন। পরে বাছাইকৃত প্রতিবন্ধীদের মাঝে, চারটি হুইল চেয়ার, একটি সাদা ছড়ি ও একটি হেয়ারিং এইড উপকরণ বিতরণ করা হয়।

জানা গেছে, জেলায় সমাজসেবার আওতায় ৩৯ হাজার ৮১ জন উপকারভোগী এবং প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তির সংখ্যা রয়েছে ১ হাজার ৩২৯ জন। তাদের ২২-২৩ অর্থবছরে সর্বমোট ৪০২৪৭৩৬০০ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।