বেলজিয়ামকে বিদায় করে দ্বিতীয় রাউন্ডে ক্রোয়েশিয়া

খেলাধুলা
নিজস্ব প্রতিবেদক
১১:৫৫:১২পিএম, ১ ডিসেম্বর, ২০২২

বেলজিয়ামের গোল্ডেন জেনারেশনের এটিই ছিল শেষ বিশ্বকাপ। ডি ব্রুইন, লুকাকু, হ্যাজার্ডদের মত এক রাশ তারকায় ঠাসা বেলজিয়াম দল ২০১৮ বিশ্বকাপে তৃতীয় হয়ে এই বিশ্বকাপে ভালো করার আশা নিয়ে এসেছিল। কিন্তু কাতার বিশ্বকাপে মাত্র ১ ম্যাচ জিতেই বিশ্বকাপ থেকে বিদায় নিল। শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে দরকার ছিল জয়ের। কিন্তু ক্রোয়েটদের জমাট রক্ষণভাগ ভাঙতে ব্যর্থ হন লুকাকু, ডি ব্রুইনরা। ফলে গোলশূন্য ড্রতে খেলা শেষ হলে বিদায় নিশ্চিত হয়ে যায় বেলজিয়ামের।

ম্যাচের শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে খেলতে থাকে ক্রোয়েশিয়া ও বেলজিয়াম। বেশ কিছু গোলের সুযোগ পায় দু'দল। ম্যাচের ১৩ মিনিটে কাউন্টার অ্যাটাকে যায় বেলজিয়াম। সেখান থেকে বল পান ক্যারাসকো। তবে সেখান থেকে তার নেওয়া শট চলে যায় ক্রসবারের অনেক ওপর দিয়ে।

এরপর ম্যাচের ১৫ মিনিটে ফ্রি কিক পায় ক্রোয়েশিয়া। সেই ফ্রি কিক থেকে ফাউলের কারণে পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। তবে রেফারি পানাল্টি চেক করে অফ সাইডের সিদ্ধান্ত দেন। ফলে আর গোলের দেখা পায় না ক্রোয়েশিয়া। এরপর ম্যাচের ১৮ মিনিটে ফের অ্যাটাকে যায় ক্রোয়েশিয়া। তবে গোল করতে ব্যর্থ হয় তারা। এরপর গোলের আশায় একাধিক আক্রমণ করে দু'দল। তবে শেষ পর্যন্ত গোল না হলে গোলশূন্য থেকে প্রথমার্ধ শেষ করে ক্রোয়েশিয়া ও বেলজিয়াম।

পরে দ্বিতীয়ার্ধের শুরুতেই রোমেলু লুকাকুকে মাঠে নামায় রেড ডেভিলরা। ৫১ মিনিটে গোলের সুযোগ পায় ডি ব্রুইন। তার বুলেট গতির শট গোলবারের উপর দিয়ে চলে যায়। ৫৪ মিনিটে এবার ক্রোয়েশিয়ার আক্রমণ থেকে ব্রজোভিচের শট রুখে দেন কর্তোয়া। ৬০ মিনিটে প্রায় গোলের দেখায় পেয়ে গিয়েছিল বেলজিয়াম কিন্তু বাধা হয়ে দাঁড়ায় গোলবার। লুকাকুর ডান পায়ের শট গোলরক্ষককে পরাস্ত করলেও গোলবারে লেগে বাইরে চলে যায়।

৬৪ মিনিটে আবারো গোলের সুযোগ পায় লুকাকু। এবার তার হেড চলে যায় গোলবারের সামান্য উপর দিয়ে। ম্যাচের শেষ দিকে ৮৭ মিনিটে আবারো গোলের সুযোগ হাতছাড়া করেন লুকাকু। এবারও তার শট দেখা পায়নি গোলের। ৯০ মিনিটে ম্যাচের সবচেয়ে সহজ সুযোগটি মিস করেন ইন্টার মিলানে ধারে খেলতে যাওয়া লুকাকু। থোরান হ্যাজার্ডের বাড়ানো বলে ফাঁকা জায়গায় বল পেয়েও তা গোল মুখে ঢুকাতে পারেননি তিনি। মূলত লুকাকুর এতগুলো গোল মিসেই কপাল পুড়ে বেলজিয়ামের। খালি হাতেই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় বেলজিয়ামকে। অন্যদিকে ড্র করে গ্রুপের রানার্স আপ হয়েই দ্বিতীয় রাউন্ডে ওঠে ক্রোয়েশিয়া।