স্ট্রোক করে রাবি অধ্যাপকের মৃত্যু

শিক্ষা সংবাদ
নিজস্ব প্রতিবেদক
০৪:০১:১৬পিএম, ৮ নভেম্বর, ২০২২

স্ট্রোক করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের অধ্যাপক সুজিত কুমার সরকার মৃত্যুবরণ করেছেন। মঙ্গলবার দুপুর ১২টায় তার মৃত্যুর তথ্যটি নিশ্চিত করেছেন বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শহীদ ইকবাল।

তিনি বলেন, সপরিবারে সেন্টমার্টিন ঘুরতে গিয়েছিলেন তিনি। রাতে হঠাৎ-ই তার স্ট্রোক হয়। জরুরী ভিত্তিতে চট্টগ্রাম মেডিকেলে কলেজ হাসপাতালে নেয়া হয়। কিন্তু আজ ভোরে সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। অ্যাম্বুলেন্সে করে তাকে রাজশাহীর উদ্দেশ্যে আনা হচ্ছে। 

এদিকে এই অধ্যাপকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। তিনি বলেন, তার মৃত্যুতে এক প্রখ্যাত সাহিত্যিক ও গবেষক হারালো রাবি পরিবার। যা বিশ্ববিদ্যালয়ের জন্য এক অপূরণীয় ক্ষতি। তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাই।

অধ্যাপক সুুজিত সরকার বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন সভাপতি। তিনি একজন প্রাবন্ধিক ও গবেষক। তার প্রকাশিত গ্রন্থ ‘সাহিত্যের ধর্ম চরিত্র ভাষা’ (২০০৯), ‘নাটোর জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস’ (২০০৯), ‘আধুনিক বাংলা উপন্যাসের ভাষা সমীক্ষা : মানিক বন্দ্যোপাধ্যায় ও সৈয়দ ওয়ালীউল্লাহ্’, ‘সাহিত্যচিন্তা’ (২০১২)। এছাড়া জীবদ্দশায় প্রচুর প্রবন্ধ রচনা করেন তিনি। তিনি বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী রাজশাহী জেলার সাবেক সহ-সভাপতি ছিলেন। প্রয়াত এই অধ্যাপকের গ্রামের বাড়ি নাটোর জেলায়। তবে চাকরিসূত্রে রাজশাহী নগরীতেই বসবাস করতেন তিনি।