‘খেলা হবে’ দিবস পালন করছে মমতার তৃণমূল

আন্তর্জাতিক
নিজস্ব প্রতিবেদক
০৪:৪৭:২১পিএম, ১৬ আগষ্ট, ২০২২

গত বছরের মার্চ-এপ্রিল মাস জুড়ে পশ্চিমবঙ্গে বিধানসভার নির্বাচনী প্রচারণায় ‘খেলা হবে’ স্লোগানই হয়ে উঠছিল ক্ষমতাসীন দল তণমূল কংগ্রেসের প্রধান হাতিয়ার। প্রচারণায় বেরিয়ে মেদিনীপুর জেলার নন্দীগ্রামে বাম পা’য় আঘাত পেয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।ওই অবস্থায় প্রচারণায় দেখা যায় মমতাকে। সেসময় তাকে বলতে শোনা যায় ভাঙ্গা পায়েই খেলা হবে। এরপর গত বছরের মে মাসে রাজ্যে তৃতীয়বার এর জন্য সরকার গঠন করে তৃণমূল। এর পরই প্রতিবছর ১৬ আগস্ট রাজ্যে খেলা দিবসের ঘোষণা দেন মমতা। 

সেইমত মঙ্গলবার ১৬ আগস্ট রাজ্যজুড়ে এই দিনটি পালন করছে তৃণমূল। শহর থেকে গ্রাম-গঞ্জ সব জায়গাতে কোথাও ফুটবল ম্যাচ, রক্তদান শিবির, কোথাও হস্তশিল্প প্রদর্শনী মেলার আয়োজন করা হয়েছে।মঙ্গলবার সকালে মমতা খেলা হবে দিবসের শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের তরুণদের। মুখ্যমন্ত্রী লিখলেন, ‘গত বছর এই দিনটা খুব ভাল ভাবে পালন করা হয়েছিল। এ বছর আরও বেশি করে তরুণ প্রজন্মের অংশগ্রহণ দেখতে চাই। ওরাই উন্নয়নের সবচেয়ে সম্ভাবনাময় বাহক। আমি চাই এই দিনটা এ রাজ্যে তরুণ নাগরিকদের জেদ এবং আবেগের প্রকাশের প্রতীক হয়ে থাকুক।’যদিও এই খেলা দিবসের বিরোধিতা করেছে বিরোধীদল বিজেপি ও কংগ্রেস।

বিজেপির অভিযোগ ১৯৪৬ সালে এই দিনেই মুসলিম লীগ তাদের 'ডিরেক্ট অ্যাকশন ডে' এবং ‘গ্রেট ক্যালকাটা কিলিং’ শুরু করছিল, আর এই দিনেই তৃণমূল খেলা হবে দিবস পালন করছে।তৃণমূলকে হুঁশিয়ারি দিয়ে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন. মুখ্যমন্ত্রী বলেছেন খেলা হবে। আমিও বলছি খেলা হবে, তবে ইভেন প্লেয়িং গ্রাউন্ডে’ অর্থাৎ সমান ময়দানে খেলা হবে। আপনাদের যে বোরখা আছে সেই বোরখার আড়াল সরিয়ে দিন দেখা যাবে আপনারা কত খেলতে পারেন। আপনাদের অনেক গুন্ডামি দেখেছি, তোলাবাজি দেখেছি। এখনো সময় আছে সংযত হন। না হলে তৃণমূলের নেতারা যখন রাস্তা দিয়ে বেরোবে তখন গায়ে থুথু দেবে, না হলে জুতো ছুড়ে মারবে।