নারী টি-২০ বিশ্বকাপ: চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে দক্ষিণ আফ্রিকা

খেলাধুলা
নিজস্ব প্রতিবেদক
১১:৫৩:০৭এএম, ১৮ অক্টোবর, ২০২৪

বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠল দক্ষিণ আফ্রিকা। প্রথম সেমিফাইনালে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুবাইয়ে ৮ উইকেটে জিতেছে দক্ষিণ আফ্রিকা। ১৩৫ রানের লক্ষ্য তারা ছুঁয়ে ফেলেছে ১৬ বল হাতে রেখে। ৪৮ বলে ৮ চার ও এক ছক্কায় অপরাজিত ৭৪ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ম্যাচের নায়ক আনেকা।

মেয়েদের যে কোনো সংস্করণের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার এবারই প্রথম জয়। টি-টোয়েন্টি ওভারের ক্রিকেটে বিশ্বকাপে গতবারের ফাইনালসহ দুই দলের আগের সাতবারের দেখাতেই হার সঙ্গী হয়েছিল প্রোটিয়াদের।

তিন সংস্করণ মিলিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩০ ম্যাচে দক্ষিণ আফ্রিকার মাত্র তৃতীয় জয় এটি। নারীদের ক্রিকেটে ১৯৯৭ সাল থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলে আসছে দক্ষিণ আফ্রিকা। এই বছরের আগে কোনো সংস্করণেই অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় ছিল না তাদের। বছরের শুরুতে অস্ট্রেলিয়া সফরে গিয়ে একটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি জিতে ফেরে তারা। আর এবার তুলে নিল তারা স্মরণীয় এক জয়।

গ্রুপ পর্বে পাকিস্তানের বিপক্ষে পায়ে চোট পাওয়ায় এই ম্যাচেও নিয়মিত অধিনায়ক অ্যালিসা হিলিকে পায়নি অস্ট্রেলিয়া। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে ১৮ রানের মধ্যে তারা হারায় ২ উইকেট। সেই ধাক্কা সামলে ওপেনার বেথ মুনির ৪২ বলে ৪৪ ও মিডল অর্ডারের নৈপুণ্যে ২০ ওভারে ৫ উইকেটে ১৩৪ রান করে তারা। ভারপ্রাপ্ত অধিনায়ক তাহ্লিয়া ম্যাকগ্রা ৩৩ বলে করেন ২৭ রান, ২৩ বলে ৩১ রান করেন এলিস পেরি।

লক্ষ্য তাড়ায় দক্ষিণ আফ্রিকা ২৫ রানে হারায় তাজমিন ব্রিটসকে। বাকি সময়ে আর পাত্তাই পায়নি অস্ট্রেলিয়া। দ্বিতীয় উইকেটে লরা উলভার্ট ও আনেকার ৬৫ বলে ৯৬ রানের জুটি ম্যাচ থেকে ছিটকে দেয় রেকর্ড চ্যাম্পিয়নদের। ৩৭ বলে ৩ চার ও এক ছক্কায় ৪২ রান করে ফেরেন অধিনায়ক উলভার্ট। বিশ্বকাপে নকআউট পর্বে তার আগের তিন ইনিংস ছিল ৬১, ৫৩, অপরাজিত ৪১।

ট্রায়নকে নিয়ে বাকিটা অনায়াসে সারেন আনেকা। এই সংস্করণে নিজের আগের সর্বোচ্চ ৬৭ ছাড়িয়ে তিনি খেললেন অবিস্মরণীয় এক ইনিংস। ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ অথবা নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে দক্ষিণ আফ্রিকা।