লেবাননজুড়ে ইসরায়েলের বিমান হামলায় নিহত ২৩, আহত ৩১

আন্তর্জাতিক
নিজস্ব প্রতিবেদক
০৩:৪৮:৩৩পিএম, ১৬ অক্টোবর, ২০২৪

ইসরায়েলি বাহিনীর একাধিক বিমান হামলায় দক্ষিণ ও পূর্ব লেবাননের বিভিন্ন অঞ্চলে অন্তত ২৩ জন নিহত এবং ৩১ জন আহত হয়েছেন। মঙ্গলবার ৯১৫ অক্টোবর) দিবাগত রাতে এই হামলা চালানো হয় বলে লেবাননের সরকারি সূত্র জানিয়েছে। দেশটির সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, দক্ষিণ লেবাননের নাবাতিয়া, বিন্ত জবেইল, মার্জাউন, টায়ার ও জেজিন জেলাগুলোতে আক্রমণ চালানো হয়। এছাড়া পূর্ব লেবাননের জাহলে এবং পশ্চিম বেকা অঞ্চলেও হামলা চালানো হয়।

দক্ষিণ লেবাননে বিমান হামলা

দক্ষিণ লেবাননের নাবাতিয়া অঞ্চলে জিবচিট এবং আদচিটিন শহরের মধ্যবর্তী এলাকায় হামলা চালানো হয়। এতে টৌল, সির এল ঘারবিয়া, ব্রাইকে, কুসাইবে, কফার জুজ, হাববুশ এবং দেইর এল জাহরানি শহরগুলো ক্ষতিগ্রস্ত হয়। একাধিক স্থানে কিছু বহুতলভবন ধ্বংস হয়েছে। বিন্ত জবেইল জেলায়, সাফাদ এল বাত্তিখ, হানিন, আইতা আশ শাব, কাফরা, আত তিরি ও ইয়াতের শহরগুলোতে এবং ফ্রাউন ও গানদুরিয়ের মধ্যবর্তী এলাকায় হামলা চালানো হয়।

শ্রেবিন শহরে এক হামলায় পাঁচ জন নিহত হয়েছে বলে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে। মার্জাউনের খিয়াম শহরে বিমান হামলা চালানো হয় আর তৌলিন শহরে হামলায় তিন জন নিহত হয়েছে। টায়ার জেলার কাননা শহরে ইসরায়েলি বিমান হামলায় ১০ জন নিহত এবং ১৫ জনের বেশি আহত হয়েছে। কাসমিয়া, আইন বাল, আইতা এল জাবাল, মাজদাল জাউন, মানসুরি ও মাজারাত মিশরেফ শহরগুলোতেও হামলা চালানো হয়। টায়ারের বিয়াদাহ ও নাকৌরা শহরের পার্শ্ববর্তী এলাকায় ইসরায়েলি গোলাবর্ষণ হয়। জেজিন জেলার মাহমুদিয়া শহরেও বিমান হামলা চালানো হয়েছে।

পূর্ব লেবাননে বিমান হামলা

পূর্ব লেবাননের জাহলে জেলার রিয়াক শহরে বিমান হামলায় পাঁচ জন নিহত হয়েছে যার মধ্যে তিনটি শিশু রয়েছে এবং ১৬ জন আহত হয়েছে। পশ্চিম বেকা জেলার সোহমোর শহরে দুইতলা একটি ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হলেও সেটি বিস্ফোরিত হয়নি। কর্তৃপক্ষ এলাকাটি দ্রুত নিরাপদ ঘোষণা করে এবং মিসাইলটি নিষ্ক্রিয় করার পূর্বে জনগণকে দূরে থাকতে নির্দেশ দেয়।

প্রসঙ্গত, সেপ্টেম্বর ২৩ থেকে ইসরায়েলি বাহিনী লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ব্যাপক আক্রমণ শুরু করে, যাতে এখন পর্যন্ত ১৫০০ এর বেশি মানুষ নিহত হয়েছে এবং ১০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। গাজার ওপর ইসরায়েলি আক্রমণের জেরে হিজবুল্লাহর সঙ্গে এক বছরের সীমান্ত সংঘাতের পর ইসরায়েল গত পহেলা অক্টোবর থেকে দক্ষিণ লেবাননে তাদের হামলা বৃদ্ধি করে।