শেরপুরে প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা, তিনজনের মৃত্যু

দেশজুড়ে
নিজস্ব প্রতিবেদক
০২:৫৩:৫১পিএম, ৫ অক্টোবর, ২০২৪

টানা বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সৃষ্ট শেরপুর জেলার বন্যা পরিস্থিতি আরও অবনতি হয়েছে। উজানে পানি কিছুটা কমা শুরু করলেও নিম্নাঞ্চলের আরও অন্তত ৪০ গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে। এ পর্যন্ত ঝিনাইগাতী ও নালিতাবাড়ী উপজেলার অন্তত ১৪টি ইউনিয়নের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে কমপক্ষে ৫০ হাজার মানুষ। বাড়িঘরে পানি ঢুকে পড়ায় চরম কষ্টের মধ্যে পড়েছে লোকজন। প্রতি মুহূর্তেই বানের পানি বাড়ছে। এমন বন্যা ৮৮ সালের পরিস্থিতিকে ছাড়িয়ে গেছে বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

এদিকে, নালিতাবাড়ীর খলিশাকুড়ির খলিলুর রহমান (৬৫), আন্ধারুপাড়ার বৃদ্ধ ইদ্রিস আলী (৬৫) ও ঝিনাইগাতীর সন্ধাকুড়ায় অজ্ঞাত ব্যক্তিসহ তিনজন বন্যার পানিতে ডুবে মারা গেছেন বলে খবর পাওয়া গেছে। তবে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে স্থানীয়রা জানিয়েছেন। গত রাত থেকে সেনাবাহিনী, পুলিশ, সিভিল প্রশাসন দুর্গম ও দুর্গত এলাকায় আটকে পড়াদের উদ্ধারে কাজ করে যাচ্ছে।

বন্যার্ত এলাকায় খাবার সংকট চরমভাবে দেখা দিয়েছে। রাস্তাঘাট-ব্রিজ-কালভার্ট পানির নিচে তলিয়ে যাওয়ায় চলাচলেও দুর্ভোগ পোহাচ্ছে মানুষ। তবে জেলা প্রশাসন ও স্থানীয় বিএনপি শুকনা খাবার বিতরণ করছে। ইতিমধ্যে জেলা প্রশাসন ৬ জাহার প্যাকেট শুকনা খাবার বিতরণ করেছে।

জেলা কৃষি বিভাগ জানিয়েছে, এ পর্যন্ত জেলায় ৭ হাজার ৭০০ হেক্টর জমির আমন ধান সম্পূর্ণ পানির নিচে এবং ৯ হাজার ৭০০ হেক্টর জমির আমন ধানের আবাদ আংশিক পানির নিচে তলিয়ে গেছে। ৬০০ হেক্টর জমির শীতকালীন সবজি পানিতে নিমজ্জিত রয়েছে। তবে এ ক্ষতির পরিমাণ আরও অনেক বেশি বলে জানিয়েছেন স্থানীয়রা।

ঝিনাইগাতী থানা পুলিশ, নালিতাবাড়ী ও ঝিনাইগাতী উপজেলা প্রশাসন এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনসহ রাজনৈতিক দল বন্যার্তদের মাঝে রান্না করা ও শুকনো খাবার বিতরণ শুরু করেছে। জেলা প্রশাসক তরফদার মাহমুদুর রহমান বলেন, বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এখনো প্রত্যন্ত এলাকা থেকে উদ্ধার কাজ চলছে। উদ্ধার ও শুকনা খাবার দেওয়া এখন বড় দায়িত্ব। সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রশাসনকে কঠোর নির্দেশ দিয়েছে।