হাসানের তোপে প্রথম সেশন বাংলাদেশের

খেলাধুলা
নিজস্ব প্রতিবেদক
০৩:৫৬:২৯পিএম, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

দীর্ঘদিন পর মুখোমুখি হয়েছে ভারত ও বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি দিয়ে আজ চেন্নাইয়ে শুরু হয়েছে দুই প্রতিবেশী দেশের মহারণ। চেন্নাইয়ে টস জিতে শুরুতে ফিল্ডিং নেওয়া নাজমুল হোসেন শান্তর কাছ থেকে সাহসী সিদ্ধান্তই ছিল। কথায় আছে, ভাগ্য সবসময় সাহসীর সঙ্গেই থাকে। বাংলাদেশ অধিনায়কের ক্ষেত্রেও ব্যতিক্রম হয়নি। নতুন বলে দুর্দান্ত শুরু করেছে টাইগাররা। প্রথম সেশনেই ভারতের ৩ উইকেট তুলে নিয়েছে সফরকারীরা।

প্রথম দিনের লাঞ্চ বিরতির আগ পর্যন্ত ২৩ ওভার খেলা হয়েছে। যেখানে ৩ উইকেট হারিয়ে ৮৮ রান করেছে ভারত। ৩৭ রান নিয়ে উইকেটে আছেন যশস্বী জয়সাওয়াল ও ৩৩ রানে অপরাজিত ঋষভ পান্ত। শুরু থেকেই হাসান ও তাসকিনকে খেলতে অস্বস্তিতে ভুগেছেন ভারতের দুই ওপেনার। ইনিংসের ষষ্ঠ ওভারের প্রথম বলটি স্টাম্পের ভেতরে রেখেছিলেন হাসান। রোহিত একটু বেশি সাবধানে ডিফেন্স করতে গিয়ে পুরো ব্যাটে পাননি। ব্যাটের কানা নিয়ে বল জমা পড়ে প্রথম স্লিপে শান্তর হাতে। দারুণ লো ক্যাচ নিয়েছেন শান্ত। সাজঘরে ফেরার আগে ১৯ বলে ৬ রান করেছেন রোহিত।

তিনে নেমে সুবিধা করতে পারেননি শুবমান গিল। অষ্টম ওভারে হাসানের লেগ স্টাম্পের বাইরের বল খোঁচা মারতে গিয়ে উইকেটের পেছনে ধরা পড়েন গিল। ৮ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি তিনি। দ্রুত দুই উইকেট হারিয়ে বিপদে পড়া ভারতের ভরসা হয়ে চারে নেমেছিলেন বিরাট কোহলি। তবে অভিজ্ঞ এই ব্যাটারকেও দাঁড়াতে দেননি হাসান। ১০ম ওভারে হাসানের করা অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে উইকেটকিপার লিটনকে ক্যাচ দেন কোহলি। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ৬ বলে ৬ রান।

৩৪ রানে ৩ উইকেট হারানোর পর জয়সাওয়াল ও পান্তের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে ভারত। এ দু'জনে মিলে চতুর্থ উইকেট জুটিতে অবিচ্ছিন্ন থেকে ইতোমধ্যেই যোগ করেছেন ৪২ রান। তাতে কিছুটা হলেও স্বস্তি নিয়ে লাঞ্চে গেছে ভারত। তবে প্রথম সেশনে স্পষ্টই দাপট দেখিয়েছে বাংলাদেশ। ১৪ রানে ৩ উইকেট শিকার করে টাইগারদের হয়ে এই সেশনে সেরা পারফর্মার হাসান মাহমুদ।