যে কারণে ভারতে স্যামসাংয়ের শতাধিক কর্মী আটক

আন্তর্জাতিক
নিজস্ব প্রতিবেদক
০৩:২১:০৯পিএম, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

স্মার্টফোন ও ইলেকট্রনিক্স পণ্যের আন্তর্জাতিক জায়ান্ট স্যামসাংয়ের শতাধিক কর্মীকে আটক করেছে ভারতীয় কর্তৃপক্ষ। কম মজুরির প্রতিবাদে ধর্মঘট পালন করায় তাদেরকে আটক করা হয়। গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ ভারতের একটি স্যামসাং ইলেকট্রনিক্স কারখানায় কম মজুরির প্রতিবাদে ধর্মঘট পালনকারী ১০৪ জন শ্রমিককে আটক করেছে স্থানীয় পুলিশ। তারা সোমবার অনুমতি ছাড়াই বিক্ষোভ-মিছিলের পরিকল্পনা করছিল বলে পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, আটককৃতরা তামিলনাড়ু রাজ্যের চেন্নাই শহরের কাছে স্যামসাং হোম অ্যাপ্লায়েন্স প্ল্যান্টে শ্রমিক হিসেবে কাজ করেন। কম মজুরির অভিযোগে সম্প্রতি তারা ধর্মঘটে নামেন। আন্দোলনরত এসব শ্রমিক উচ্চ মজুরি চান এবং সাত দিনের জন্য কাজ বর্জন করেছেন। এতে করে চেন্নাই শহরের কাছে অবস্থিত ওই প্ল্যান্টে পণ্য উৎপাদন ব্যাহত হয়েছে। কারখানাটি ভারতে স্যামসাংয়ের বার্ষিক ১২ বিলিয়ন মার্কিন ডলার আয়ের প্রায় এক-তৃতীয়াংশ অবদান রাখে।

তামিলনাড়ুর কাঞ্চিপুরম জেলার সিনিয়র পুলিশ অফিসার কে. শানমুগাম বলেছেন, সোমবার শ্রমিকরা একটি প্রতিবাদ মিছিল করার পরিকল্পনা করেছিল। কিন্তু ওই এলাকায় স্কুল, কলেজ এবং হাসপাতাল থাকায় তাদের অনুমতি দেওয়া হয়নি। পরে তাদের আটক করা হয়। তিনি আরও বলেন, এটি শহরের অন্যতম প্রধান এলাকা। সেখানে বিক্ষোভ হলে ওই অঞ্চল সম্পূর্ণরূপে অচল হয়ে পড়বে এবং জনশান্তি ব্যাহত হবে।