শক্তিশালী ভূমিকম্পে কাঁপল কানাডার উপকূলীয় শহর

আন্তর্জাতিক
নিজস্ব প্রতিবেদক
১১:০৫:০১এএম, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

উত্তর আমেরিকার দেশ কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৫। এই ভূমিকম্প দেশটির উপকূলীয় শহর পোর্ট ম্যাকনিলকে কাঁপিয়ে তোলে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল সমুদ্রতলের ১০ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পের ফলে তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি এবং কোনও সুনামি সতর্কতাও জারি করা হয়নি। মার্কিন জাতীয় সুনামি কেন্দ্র থেকে জানানো হয়েছে, এই ভূমিকম্প সুনামি সৃষ্টি করার মতো শক্তিশালী ছিল না।

কানাডায় গত কয়েক বছরে একাধিকবার ভূমিকম্প অনুভূত হয়েছে। গত জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে ভ্যাঙ্কুভার দ্বীপের টোফিনো উপকূলে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প হয়েছিল, তবে তাতেও বড় কোনো ক্ষয়ক্ষতি হয়নি। এছাড়া ২০২৩ সালের অক্টোবর মাসেও ব্রিটিশ কলাম্বিয়ায় ৩ দশমিক ৯ মাত্রার মৃদু ভূমিকম্প অনুভূত হয়।

এর আগেও কানাডার পশ্চিম উপকূলে বেশ কয়েকবার বড় ধরনের ভূমিকম্প হয়েছে, যার মধ্যে ২০১৯ সালে ভ্যাঙ্কুভার দ্বীপে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প উল্লেখযোগ্য। সেসব ভূমিকম্প কানাডার উপকূলীয় এলাকায় উল্লেখযোগ্য কম্পন সৃষ্টি করেছিল।