হোয়াটসঅ্যাপের নতুন যুগ: থার্ড পার্টি অ্যাপে বার্তা পাঠানোর সুযোগ

তথ্যপ্রযুক্তি
নিজস্ব প্রতিবেদক
০৩:৩২:৫৬পিএম, ৯ সেপ্টেম্বর, ২০২৪

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ নতুন এক যুগে প্রবেশ করছে। মেটার মালিকানাধীন এই প্ল্যাটফর্মটি প্রতিনিয়ত আপডেটের মাধ্যমে ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে আরও উন্নত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এবার হোয়াটসঅ্যাপ এমন এক ফিচার চালু করতে যাচ্ছে, যার মাধ্যমে এক অ্যাপ থেকে সরাসরি অন্য অ্যাপে মেসেজ পাঠানো যাবে।

‘থার্ড পার্টি চ্যাটস’ নামে একটি নতুন বিভাগ হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে, যা ব্যবহারকারীদের সিগন্যাল, টেলিগ্রাম, গুগল মেসেজ এবং ইমেসেজের মতো অন্যান্য মেসেজিং অ্যাপের সাথে সংযুক্ত করবে। অর্থাৎ, ব্যবহারকারীরা এক প্ল্যাটফর্ম থেকেই বিভিন্ন অ্যাপের মধ্যে বার্তা আদান-প্রদান করতে পারবেন। বর্তমানে ফিচারটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে, জানিয়েছে হোয়াটসঅ্যাপ সম্পর্কিত খবর প্রকাশকারী প্রতিষ্ঠান ডব্লিউএবেটাইনফো।

নতুন এই সুবিধা শুধু ব্যবহারকারীদের সুবিধাজনক চ্যাটের সুযোগ দেবে না, বরং তাদের গোপনীয়তা এবং নিরাপত্তাও বজায় রাখবে বলে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে। মেটা ইতোমধ্যে এই ফিচারের প্রাথমিক কিছু ছবি প্রকাশ করেছে, যেখানে হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারে অন্যান্য অ্যাপের চ্যাটগুলো কেমন দেখতে হবে তা দেখানো হয়েছে।

এই ফিচারের মাধ্যমে, যখন কোনো থার্ড পার্টি অ্যাপ থেকে বার্তা আসবে, ব্যবহারকারীরা একটি নোটিফিকেশন পাবেন। সেই নোটিফিকেশন থেকে তারা সিদ্ধান্ত নিতে পারবেন মেসেজটি গ্রহণ করবেন নাকি তা বাতিল করবেন। এর পাশাপাশি ব্যবহারকারীরা চাইলে অন্যান্য অ্যাপের চ্যাটের জন্য আলাদা ফোল্ডারও তৈরি করতে পারবেন।

এই নতুন ফিচারে আরও থাকছে ‘রিচ মেসেজিং’ সুবিধা, যার মধ্যে রয়েছে টাইপিং ইন্ডিকেটর, রিড রিসিপ্ট, ডিরেক্ট রিপ্লাই, এবং মেসেজে রিঅ্যাকশন দেওয়ার অপশন। এর ফলে, অন্যান্য অ্যাপের ব্যবহারকারীদের সাথে আরও সহজে এবং দ্রুত যোগাযোগ করা সম্ভব হবে।

মেটা আরও জানিয়েছে, ২০২৭ সাল থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা থার্ড পার্টি অ্যাপে কল করার সুবিধাও পাবেন। ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল মার্কেট অ্যাক্টের প্রভাবে এই নতুন পরিবর্তনগুলো আনা হচ্ছে। এই আইন অনুযায়ী, বড় প্রযুক্তি কোম্পানিগুলোকে তাদের অ্যাপের মধ্যে একে অপরের সাথে সংযোগের সুযোগ দিতে হবে, যার ফলস্বরূপ হোয়াটসঅ্যাপেও এই নতুন পরিবর্তন এসেছে।