চ্যাম্পিয়ন হয়েও বিদায় বেলায় দি মারিয়ার কন্ঠে আক্ষেপের সুর

খেলাধুলা
নিজস্ব প্রতিবেদক
০২:৪৯:১২পিএম, ১৫ জুলাই, ২০২৪

আর্জেন্টিনার জার্সি গায়ে আর কখনোই মাঠে দেখা যাবে না আনহেল দি মারিয়াকে। বহু বছরের আরাধ্য শিরোপা জিততে বারবারই আলবিসেলেস্তেদের পাশে পাওয়া গেছে তাকে। বিশ্বকাপ, কোপা আমেরিকার ফাইনালে গোল করে দলকে জিতিয়েছেন। তবে এবারের কোপা আমেরিকা দিয়েই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিয়েছেন তিনি। একসময় টানা তিন ফাইনাল হারা এই ফুটবলারের আফসোস, আগের প্রজন্মের সঙ্গে কিছু জিততে না পারার।

আনহেল দি মারিয়ার বিদায়টা হয়েছে শিরোপাকে সঙ্গী করে। কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে আরও একবার কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। এই ম্যাচেও নিজের হৃদয় দিয়ে খেলেছেন দি মারিয়া। ম্যাচের পর তিনি বলেছেন, ‘এটা লেখাই ছিল আর তেমনই হয়েছে। আমি এসব কিছুর স্বপ্ন দেখেছি, ওদের বলেছিও। আমার সঙ্গে এখন অনেকগুলো সুন্দর মুহূর্ত আছে। ’

কলম্বিয়ার বিপক্ষে লম্বা সময় অবধি গোলের দেখা পাচ্ছিল না আর্জেন্টিনা। মিনিট দশেক আগে গোল করে দলকে জেতান মার্তিনেস। এই ম্যাচ তাদের জন্য একদমই সহজ ছিল না বলে জানান দি মারিয়া। তিনি বলেন, দেখে মনে হচ্ছে এটা সহজ ছিল কিন্তু আসলে কঠিন। আমার অন্য প্রান্তেও থাকতে হয়েছে।

আমি এই প্রজন্মের কাছে ভীষণভাবে কৃতজ্ঞ, তারা আমাকে সবকিছু এনে দিয়েছি। আমি যা চেয়েছি সবকিছু অর্জন করেছি। যদি আগের প্রজন্মের সঙ্গেও কিছু জিততে পারতাম, সেটাও প্রাপ্য ছিল। প্রসঙ্গত, কোপা আমেরিকার ফাইনালে কল্মবিয়ার বিপক্ষে নিকোলাস ওতামেন্দির হাতে অধিনায়কত্বের আর্মব্যান্ডটা তুলে দেন আনহেল দি মারিয়া। খেলা তখন প্রায় শেষ, সেই সঙ্গে ইতি ঘটে অবিশ্বাস্য এক ক্যারিয়ারেরও।