কোটা পুনর্বহালের প্রতিবাদে ইবি শিক্ষার্থীদের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ

শিক্ষা সংবাদ
নিজস্ব প্রতিবেদক
০৫:২৭:০৬পিএম, ৪ জুলাই, ২০২৪

সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ এবং ছাত্র সমাবেশ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা ২০১৮ সালের পরিপত্র বহাল রাখার দাবি জানান। বৃহস্পতিবার বেলা ১২টা থেকে ২০ মিনিট কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা। এ সময় সড়কের দুইপাশে যানজটের সৃষ্টি হয়। ছাত্র সমাবেশে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এর আগে ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন তারা। এ সময় তাদের ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘একাত্তরের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘সারাবাংলায় খবর দে, কোটাপ্রথার কবর দে’, ‘মেধাবীদের কান্না, আর না, আর না’-ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

আন্দোলনকারীরা বলেন, বৈষম্য থেকে মুক্তির জন্য দেশ স্বাধীন হয়েছে, স্বাধীন বাংলায় সেই বৈষম্য যেন আর না থাকে তাই সাধারণ শিক্ষার্থীরা আজ জেগে উঠেছে। দেশে বর্তমান সময়ে অনেক শিক্ষার্থী চাকরি না পাওয়ার হতাশায় ভুগছে। এদিকে কোটা চাকরিতে বহাল রেখে সাধারণ শিক্ষার্থীদের সাথে অন্যায় করা হচ্ছে। কোটা থাকার কারণে সাধারণ শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে। অথচ কোটাধারীরা সুবিধা পাচ্ছে। তাই আমরা বিদ্যমান কোটা ব্যবস্থার সংস্কার চাই।

লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী ইয়াশিরুল কবির সৌরভ বলেন, ‘চাকরিতে কোটা ব্যবস্থা সাধারণ শিক্ষার্থীদের জন্য বিষফোঁড়ার মতো। এতে করে চাকরি প্রার্থী শিক্ষার্থীরা দিন দিন হতাশাগ্রস্ত হয়ে যাচ্ছে তাদের ভবিষ্যৎ জীবন নিয়ে। আমরা একটা পরিসংখ্যানে দেখতে পাই দেশের ২ শতাংশ জনগোষ্ঠীর জন্য চাকরি সুবিধা ৫৬ শতাংশ আর দেশের সিংহভাগ ৯৮ শতাংশ জনগোষ্ঠীর জন্য চাকরি সুবিধা ৪৪ শতাংশ। এতে বোঝা যাচ্ছে চাকরি সুবিধার ক্ষেত্রে কতটা বৈষম্যের শিকার করা হচ্ছে সাধারণ জনগোষ্ঠীর জন্য। আমরা পাকিস্তান থেকে মুক্তি চেয়েছি, মুক্তি চেয়েছি তাদের শোষণ ও বৈষম্য থেকে। কিন্তু পাকিস্তান থেকে মুক্তি পেলেও এখনো বৈষম্য থেকে মুক্তি পায়নি দেশের মানুষ।’