নতুন ফরম্যাটের ক্লাব বিশ্বকাপে খেলবে না রিয়াল মাদ্রিদ!

খেলাধুলা
নিজস্ব প্রতিবেদক
০৬:০০:৪৩পিএম, ১০ জুন, ২০২৪

নতুন ফরম্যাটে বৃহৎ পরিসরে ক্লাব ফুটবল বিশ্বকাপ আয়োজনে ফিফার তোড়জোড় চলছে। আগামী বছর থেকেই মাঠে গড়ানোর কথা নতুন আঙ্গিকের এই টুর্নামেন্ট। তবে ফিফার এই পরিকল্পনায় বেঁকে বসেছে স্প্যানিশ জায়ান্ট রিয়ামল মাদ্রিদ। ফিফার প্রস্তাবিত অর্থের পরিমাণ সন্তোষজনক না হওয়ায় এই প্রতিযোগিতায় না খেলার কথা জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি।

ইতালিয়ান দৈনিক ইল জোর্নালে প্রকাশিত সাক্ষাৎকারে এই ব্যাপারে কথা বলেন রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী ক্লাবের কোচ। শুধু রিয়াল নয়, আনচেলত্তি মনে করেন ইউরোপের অনেক ক্লাব ও ফুটবলাররাও অংশ নেবে না বলে জানান তিনি। রিয়াল কোচ বলেন, ‘ফিফা এটি (ক্লাব বিশ্বকাপ আয়োজনের ভাবনা) ভুলে যেতে পারে। ফুটবলাররা ও ক্লাবগুলো ওই টুর্নামেন্টে খেলবে না। রিয়াল মাদ্রিদের একটি ম্যাচের মূল্য ২ কোটির সমান। সেখানে পুরো টুর্নামেন্টের জন্য ২ কোটি ইউরোর প্রস্তাব দিচ্ছে ফিফা। রিয়াল খেলবে না। আমাদের মতো অন্যান্য ক্লাবগুলোও এই আমন্ত্রণ ফিরিয়ে দেবে।’

আগামী বছরের জুন-জুলাইয়ে ৩২ দল নিয়ে যুক্তরাষ্ট্রে ক্লাব বিশ্বকাপ হওয়ার সিদ্ধান্ত ইতোমধ্যে নেওয়া হয়েছে। নতুন এই কাঠামোতে চার বছর পর অনুষ্ঠিত হবে আসরটি। এছাড়া আগামী বছর থেকে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা, কনফারেন্স লিগে ৩২ থেকে বাড়িয়ে ৩৬ দল নিয়ে আয়োজন করা হবে। যে কারণে থাকবে ব্যস্ত সূচি। এর মধ্যে ক্লাব বিশ্বকাপে খেলার আগ্রহ থাকবে না অনেকেরই। তাছাড়া অর্থের পরিমাণ কম থাকায় ক্লাবগুলোর অংশগ্রহণ না করার শঙ্কা আরও পোক্ত হয়েছে।