কংগ্রেস জোটের ভালো ফলাফলের ইঙ্গিতে বিজেপি শিবিরে বিষণ্নতার ছাপ

আন্তর্জাতিক
নিজস্ব প্রতিবেদক
০৩:৪২:৫৯পিএম, ৪ জুন, ২০২৪

ভারতে দেড় মাসেরও বেশি সময় ধরে চলা নির্বাচনি কার্যক্রম শেষে এবার চলছে লোকসভার ভোট গণনা। ভোট গণনায় এখন পর্যন্ত এগিয়ে রয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। তবে বুথফেরতের আভাসের চেয়ে ভালো অবস্থায় প্রধান বিরোধী দল কংগ্রেসসহ ‘ইন্ডিয়া’ জোট। এ ফলাফলের ইঙ্গিতে ক্ষমতাসীন দল বিজেপির সদর দপ্তরে বিষণ্নতার ছাপ দেখা গেছে।

স্থানীয় সময় মঙ্গলবার সকাল আটটায় এই ভোট গণনা শুরু হয়। ভোট গণনা শেষে বিকেলে ৫৪৩ আসনে ফল ঘোষণা করা হবে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের লাইভ আপডেটের (বাংলাদেশ সময় বেলা ২টা ২০ মিনিট) তথ্য অনুযায়ী, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এগিয়ে রয়েছে ২৮৮টি আসনে। আর বিরোধী ‘ইন্ডিয়া’ জোট এগিয়ে ২৩৫টি আসনে। অন্য দল এগিয়ে ১৮ আসনে।

কংগ্রেসের ভালো ফলাফলে বিজেপি শিবিরের উচ্ছ্বাসে খানিকটা বিবর্ণ রূপ লক্ষ্য করা গেলেও দলটির নেতারা বলছেন, সরকার গঠনে সুবিধাজনক অবস্থানেই রয়েছেন তারা।

ভোটের ফলাফলের প্রাথমিক ধারা অনুযায়ী বিজেপিবিরোধী শিবিরের সাফল্য কংগ্রেসের অনেক কর্মীকেই বিস্মিত করেছে। যা হোক, ফলাফল নিয়ে এখনই নিশ্চিত করে কিছু বলা ঠিক হবে না বলে রাজনীতিবিদেরা বলছেন।

লোকসভার ৫৪৩ আসনের মধ্য দিল্লিতে সরকার গঠনের জন্য দরকার ২৭২ আসন। এবার ৫৪৩ আসনে সাত ধাপে লোকসভা ভোট অনুষ্ঠিত হয়েছে। গত ১৯ এপ্রিল শুরু হয়েছিল ভোট পর্ব। শেষ হয় ১ জুন।