আফগানদের রেকর্ড ব্যবধানে হারিয়ে সিরিজে ফিরলো শ্রীলঙ্কা

খেলাধুলা
নিজস্ব প্রতিবেদক
১১:৫২:৪৩পিএম, ৪ জুন, ২০২৩

সফরকারী আফগানিস্তানকে রেকর্ড ব্যবধানে হারিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সমতায় ফিরলো শ্রীলঙ্কা। রবিবার হাম্বানটোটায় দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কা ১৩২ রানের বড় ব্যবধানে হারিয়েছে আফগানদের। ওয়ানডেতে আফগানিস্তানের বিপক্ষে এটিই সবচেয়ে বড় ব্যবধানে জয় শ্রীলঙ্কার। সিরিজে এখন ১-১ সমতা বিরাজ করছে। প্রথম ওয়ানডে ৬ উইকেটে জিতেছিলো সফরকারী আফগানিস্তান।

টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে শ্রীলঙ্কা। দলকে ৯৫ বলে ৮২ রানের সূচনা এনে দেন লঙ্কান দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও দিমুথ করুনারত্নে। নিশাঙ্কাকে ৪৩ রানে থামিয়ে জুটি ভাঙ্গেন আফগানিস্তানের স্পিনার মোহাম্মদ নবি।

হাফ-সেঞ্চুরি তুলে ৫২ রানে আফগানিস্তানের আরেক স্পিনার নূর আহমেদের বলে ফিরেন করুনারত্নে। ১১০ রানের মধ্যে দুই ওপেনারের বিদায়ের পর ৮৬ বলে ৮৮ রান যোগ করেন কুশল মেন্ডিস ও সাদিরা সামাবিক্রমা। জুটিতে ৪৪ রান করে আফগানিস্তান স্পিনার মুজিব উর রহমানের শিকার হন সামারাবিক্রমা। হাফ-সেঞ্চুরির পর নিজের ইনিংস বড় করার চেষ্টা করেন কুশল। শেষ পর্যন্ত ৭৫ বল খেলে ৭টি চার ও ১টি ছক্কায় ৭৮ রান করে আউট হন তিনি।

শেষদিকে ধনাঞ্জয়া ডি সিলভা ২৪ বলে অপরাজিত ২৯, অধিনায়ক দাসুন শানাকা ১৩ বলে ২৩ ও হাসারাঙ্গা ডি সিলভা ১২ বলে অপরাজিত ২৮ রান করলে বড় সংগ্রহ পায় শ্রীলঙ্কা। ৫০ ওভারে ৬ উইকেটে ৩২৩ রান করে শ্রীলঙ্কা। আফগানিস্তানের বিপক্ষে এটিই সর্বোচ্চ দলীয় রান লঙ্কানদের। 

বল হাতে আফগানিস্তানের নবি ও ফরিদ আহমেদ ২টি করে উইকেট নেন। জবাবে টপ অর্ডারে ইব্রাহিম জাদরান-রহমত শাহ ও অধিনায়ক হাসমতুল্লাহ শাহিদির ব্যাটিং নৈপুণ্যে ৩০ ওভার পর্যন্ত ভালোভাবেই লড়াইয়ে ছিল আফগানিস্তান। ৩০ ওভার শেষে আফগানদের সংগ্রহ ছিল ২ উইকেটে ১৪৪ রান।

কিন্তু শ্রীলঙ্কান স্পিনারদের ঘূর্ণির সাথে দলের পেসারদের তোপে ৩১তম ওভার থেকে আফগানিস্তানের ব্যাটিং লাইন-আপে ধস নামে। ৪৫ রানে শেষ ৮ উইকেট হারায় আফগানরা। শেষ পর্যন্ত ৪২ দশমিক ১ ওভারে ১৯১ রানে অলআউট হয় আফগানিস্তান। দলের পক্ষে ইব্রাহিম ৫৪, শাহিদি ৫৭ ও রহমত ৩৬ রান করেন। 

বল হাতে শ্রীলঙ্কার তিন স্পিনার হাসারাঙ্গা-ধনাঞ্জয়া ৩টি করে এবং মহেশ থিকশানা ১টি উইকেট নেন। পেসার দুসমন্থা চামিরা ২টি ও শানাকা ১টি উইকেট শিকার করেন।