পুতিনের বিরুদ্ধে আইসিসির গ্রেফতারি পরোয়ানা মানছে না যে ইউরোপীয় দেশ

আন্তর্জাতিক
নিজস্ব প্রতিবেদক
০২:১৩:১০পিএম, ২৪ মার্চ, ২০২৩

সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তার বিরুদ্ধে ইউক্রেন থেকে বেআইনিভাবে শিশুদের রাশিয়ায় সরিয়ে নেওয়ার অভিযোগ আনা হয়েছে। তবে আইসিসির এই গ্রেফতারি পরোয়ানা মানছে না আইসিসির সদস্য রাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ হাঙ্গোরি।

আইসিসির গ্রেফতারি পরোয়ানা থাকলেও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গ্রেফতার করবে না বলে জানিয়েছে দেশটি। হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের চিফ অব স্টাফ গার্জেলি গুলিয়াস বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।

হাঙ্গেরির ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা গার্জেলি গুলিয়াস জানান, তারা আইসিসির এই পরোয়ানা মানতে আইনত বাধ্য নয়।রাজধানী বুদাপেস্টে এক সংবাদ সম্মেলনে গুলিয়াস বলেন, “আমরা হাঙ্গেরির আইনের কথা বলতে পারি এবং সেই ভিত্তিতে আমরা রুশ প্রেসিডেন্টকে গ্রেফতার করতে পারি না...কারণ হাঙ্গেরিতে আইসিসির আইন জারি করা হয়নি।”

হাঙ্গেরি ১৯৯৯ সালে আইসিসির রোম সংবিধিতে স্বাক্ষর করে এবং প্রধানমন্ত্রী অরবান যখন প্রথমবার ক্ষমতায় তখন ২০০১ সালে এটি অনুমোদন করে। গুলিয়াস বলেন, হাঙ্গেরির আইনে আইসিসির সংবিধিটি আনুষ্ঠানিকভাবে চালু করা হয়নি, কারণ ‘এটি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে।’ 

তিনি আরও বলেন, আমেরিকা বা রাশিয়া কেউই আইসিসির বিচারব্যবস্থার স্বীকৃতি দেয়নি। বুদাপেস্ট পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নিয়ে মন্তব্য করতে রাজি হয়নি। তবে গুলিয়াস বলেছেন, সিদ্ধান্তটি ‘খুব ভালো কিছু নয়’। তিনি বলেন, এই পদক্ষেপ পরিস্থিতিকে ‘শান্তির বদলে উত্তেজনা’র দিকে নিয়ে যাবে।