র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে শান্ত-লিটন

খেলাধুলা
নিজস্ব প্রতিবেদক
১২:০৭:৩৬পিএম, ১৬ মার্চ, ২০২৩

টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পথে সবচেয়ে বেশি অবদান নাজমুল হোসেন শান্তর। তিন ম্যাচেই চল্লিশোর্ধ ইনিংস খেলে সিরিজ সেরা হন টপ অর্ডার এই ব্যাটসম্যান। তার দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় বড় লাফ দিয়েছেন তিনি। এগিয়েছেন লিটন কুমার দাসও।

পুরুষদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার (১৫ মার্চ) প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি। শান্ত ও লিটন দুইজনই জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা অবস্থানে। ৬৮ ধাপ এগিয়ে এখন ১৬ নম্বরে শান্ত। টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে বর্তমানে যা সেরা অবস্থান। লিটন এগিয়েছেন ৯ ধাপ, উঠে এসেছেন আগের সেরা ২২ নম্বরে।

ইংলিশদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ৫১ রানের ইনিংস খেলে ম্যাচ সেরার পুরস্কার জেতেন শান্ত। পরের দুই ম্যাচেই ছিলেন তিনি অপরাজিত, করেন যথাক্রমে ৪৬ ও ৪৭ রান। সিরিজের সর্বোচ্চ ১৪৪ রান তার। প্রথম দুই ম্যাচে নিষ্প্রভ ছিলেন লিটন, করেন কেবল ১২ ও ৯ রান। তৃতীয় ও শেষ ম্যাচে জ্বলে ওঠেন এই ওপেনার। ৭৩ রানের বিধ্বংসী ইনিংস খেলে জিতে নেন ম্যাচ সেরার পুরস্কার। সিরিজের শেষ ম্যাচে ফিফটি করে এক ধাপ এগিয়ে ৭ নম্বরে এখন ইংল্যান্ডের দাভিদ মালান। বেশিরভাগ ইংলিশ ব্যাটসম্যানেরই তালিকায় অবনতি হয়েছে।

টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে ভারতের সূর্যকুমার যাদব। পরের দুই স্থানে পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম। এই সংস্করণের বোলারদের র‍্যাঙ্কিংয়ে অনেকটা ওপরে উঠে এসেছেন মুস্তাফিজুর রহমান। সিরিজে স্রেফ ১ উইকেট নেওয়া এই পেসারের উন্নতি ১৬ ধাপ, আছেন ২০তম স্থানে। যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ৬ উইকেট নিয়ে সাকিব আল হাসান এগিয়েছেন ৯ ধাপ। বাংলাদেশ অধিনায়কের অবস্থান ২৪ নম্বরে।

পুরো সিরিজে চমৎকার বোলিং উপহার দিয়ে ৪ উইকেট নেওয়া তাসকিন আহমেদও এগিয়েছেন। ৭ ধাপ এগিয়ে যৌথভাবে মিচেল স্টার্কের সঙ্গে ৪১ নম্বরে এই পেসার। অনেকটা এগিয়ে এখন ৪৭তম স্থানে হাসান মাহমুদ। টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষ তিনে শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা, আফগানিস্তানের রশিদ খান ও অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড। এই সংস্করণের অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব।