আমি আগের চেয়ে অনেক বেশি প্রতিশ্রুতিবদ্ধ: ট্রাম্প

আন্তর্জাতিক
নিজস্ব প্রতিবেদক
১১:৩৮:২৬এএম, ২৯ জানুয়ারী, ২০২৩

রিপাবলিকান পার্টির নেতৃবৃন্দের এক সমাবেশে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বললেন, আমি এখন অনেক বেশী বেপরোয়া, রাগান্বিত এবং আগের চেয়ে অনেক বেশী  প্রতিশ্রুতিবদ্ধ। আগামী মার্কিন নির্বাচনে আবারও প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ঘোষণার দুই মাস পর শনিবার (২৮ জানুয়ারি) নিউ হ্যামশায়ার স্টেটের সালেম সিটিতে সালেম হাই স্কুলে অনুষ্ঠিত সমাবেশে তিনি এ কথা বলেন। এসময় তিনি আরও বলেন, আমি এখান থেকেই প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে প্রচারণা শুরু করলাম।

উল্লেখ্য, ট্রাম্প ফ্লোরিডা থেকে সাউথ ক্যারলিনা স্টেটে যাবার পথে নিউ হ্যামশায়ার স্টেটে যাত্রাবিরতি করেন। নিউ হ্যামশায়ার এবং সাউথ ক্যারলিনা স্টেট হচ্ছে আগাম ভোট গ্রহণের নির্ধারিত স্থান। ২০১৬ সালের নির্বাচনে এ দুইটি স্টেটেই ট্রাম্প দলীয় প্রার্থী বাছাইয়ের নির্বাচনে জয়ী হয়েছিলেন। এদিকে, দলীয় প্রার্থী বাছাইয়ের নির্বাচনে অবতীর্ণ হতে রিপাবলিকান পার্টির আরও ডজনখানেক নেতার নাম শোনা গেলেও এখন পর্যন্ত কেউই আনুষ্ঠানিক ঘোষণা দেননি। এ সুযোগে ট্রাম্প মাঠে নামলেন সকল পর্যায়ের সমর্থনকে সংহত করার অভিপ্রায়ে। 

সালেমের এ সমাবেশে ট্রাম্প অভিবাসন ব্যবস্থাকে ঢেলে সাজানো এবং অপরাধ নির্মূল করা নিয়ে নিজের অবস্থান ব্যক্ত করে বলেন, প্রেসিডেন্ট বাইডেন এক্ষেত্রে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন। ট্রাম্প তার বক্তব্যে ডেমক্র্যাটদের কঠোর সমালোচনা করে বলেন, তারা আমাকে ভয় পাচ্ছে কারণ আমি তাদের চেয়ে অনেক বেশী জনপ্রিয়। গত দুইটি প্রাইমারিতে জয়ী হলেও সাধারণ নির্বাচনের দিন নিউ হ্যামশায়ার স্টেটে পরাজিত হয়েছেন ডেমক্র্যাটদের কাছে, সেকথা  ট্রাম্প তার সমর্থকদের স্মরণ করিয়ে দিয়ে বলেন, আমি আশা করছি তোমরা সকলেই জেনারেল ইলেকশনের দিন (সামনের বছর নভেম্বর)  আমাকে মনে রাখবে। 

প্রেসিডেন্ট বাইডেনের পুত্র হান্টার বাইডেনের ল্যাপটপের প্রতি ইঙ্গিত করে ট্রাম্প বলেন, আমাদের একজন প্রেসিডেন্ট আছেন, যার পুত্রের ল্যাপটপে ভয়ংকর দুর্নীতির তথ্য পাওয়া গেছে। তোমরা কী মনে করছো যে, সেই পিতা (বাইডেন) আপসেট হয়েছিলেন? ট্রাম্প অভিযোগ করে বলেন, তারা যা করছে তা আমাদের দেশকে বিষিয়ে তুলেছে। সীমান্ত নিরাপত্তায় ন্যূনতম আন্তরিকতা নেই। আমাদের সেনাবাহিনীর মন দুর্বল করা হয়েছে। ফলে তারা জয়ের জন্যে যুদ্ধে লিপ্ত হবার মানসিকতা হারিয়ে ফেলেছে। উগ্রপন্থি-বামপন্থিরা বিচারালয়ের নিয়ন্ত্রণে অধিষ্ঠিত হওয়ায় গুরুতর অপরাধীদের কারাগারে নিতে চাচ্ছে না। আমি হচ্ছি একমাত্র প্রশাসক, যিনি অপরাধীদের ছাড় দেয়নি। 

একইদিন অপরাহ্নে সাউথ ক্যারলিনা স্টেটের কলাম্বিয়ায় অপর এক সমাবেশে বক্তব্যকালে ট্রাম্প চড়াও হন ফ্লোরিডার স্টেট গভর্ণর রন ডিস্যান্টিসের ওপর। রন ডিস্যান্টিস হচ্ছেন ট্রাম্পের বিরুদ্ধে রিপাবলিকান পার্টির মনোনয়নের দৌড়ে অন্যতম একজন। তাকে আক্রমণ করে ট্রাম্প বলেন, করোনাকালে আমার ভূমিকাকে অবদমিত করার অভিপ্রায়ে তিনি (ডিস্যান্টিস) অপচেষ্টা চালাচ্ছেন। আমি ফ্লোরিডার স্থায়ী বাসিন্দা। এটা জেনেও তিনি (ডিস্যান্টিস) আমার বিরুদ্ধে মাঠে নামার কথা ভাবছেন। এমন অকৃতজ্ঞ দ্বিতীয়টি নেই।উল্লেখ্য, বিভিন্ন জরিপে দেখা গেছে যে, দলীয় প্রার্থী বাছাইয়ের নির্বাচনে ট্রাম্পের চেয়ে এগিয়ে থাকতে পারেন ডিস্যান্টিস, এটাই ট্রাম্পের ক্ষোভের কারণ।