‘পাঠানে’ কি শাহরুখকেও ছাপিয়ে গেলেন জন?

বিনোদন
নিজস্ব প্রতিবেদক
০৭:০৪:১৭পিএম, ২৬ জানুয়ারী, ২০২৩

চার বছর পর ‘পাঠান’ ছবির হাত ধরে বড় পর্দায় ফিরলেন শাহরুখ খান। বলিউড বাদশার রাজকীয় প্রত্যাবর্তন হিসেবেই যশরাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের প্রথম ছবিটিকে মনে রেখে দেবেন দর্শক। আদ্যোপান্ত অ্যাকশনে ভরপুর ‘পাঠান’ প্রথম দিনেই ‘ব্লকবাস্টার’ আখ্যা পেয়ে গেছে। ছবিটি মুক্তির দিনেই প্রায় ৫৫ কোটি রুপির ব্যবসা করে ফেলেছে। শাহরুখ ছাড়াও ছবির অন্যতম আকর্ষণ লড়াকু দীপিকা পাডুকোন এবং খলনায়ক জন আব্রাহাম।

অ্যাকশনে বরাবরই সাবলীল জন। ‘ধুম’ থেকে শুরু করে ‘রেস’, অ্যাকশন প্রধান ছবিতে তাকে দেখা গেছে বারবার। বোমা, গুলি, বন্দুক এবং বলিষ্ঠ শরীরী কায়দায় প্রতিপক্ষকে ঘায়েল করার চেনা দৃশ্যে বরাবর স্বাচ্ছন্দ তিনি। ‘পাঠান’-এও শাহরুখের বিপরীতে প্রধান খলনায়ক হিসেবে জনকে বেছে নিয়েছেন ছবির নির্মাতারা। চরিত্রায়ণ নিয়ে দর্শকও সন্তুষ্ট। অনেকেই বলছেন, ‘পাঠান’-এর খলনায়কের ভূমিকায় জন ছাড়া ইন্ডাস্ট্রির অন্য কাউকে এত ভাল মানাত না।

‘পাঠান’-এ প্রাক্তন ‘র’ এজেন্টের ভূমিকায় দেখা গেছে জনকে। ভারতীয় সেনাবাহিনীর এক সময়ের এই দক্ষ, একনিষ্ঠ সৈনিক অস্ত্র ধরেছেন মাতৃভূমির বিরুদ্ধেই। প্রতিহিংসাপরায়ণ খলনায়কের সঙ্গে নায়ক শাহরুখের লড়াই, হার, জিত মিলিয়ে বেড়ে উঠেছে কাহিনি। ছবির কাহিনি অনুযায়ী, অভিনয়ে চমকপ্রদ কিছু করে দেখানোর প্রয়োজন ছিল না। অ্যাকশন দৃশ্যেই বাজিমাত করেছেন কলাকুশলীরা। অ্যাকশনে তাই বাদ যাননি দীপিকাও।

সাদা বরফের মাঝে তীব্র গতিতে বাইক ছোটানো থেকে শুরু করে অবলীলায় হেলিকপ্টার থেকে ঝুলতে থাকা দড়ি এক হাতে ধরে ঝুলে পড়া, নজরকাড়া কিছু অ্যাকশন দৃশ্যে নিজের জাত চিনিয়েছেন জন। ছবিতে তিনি জিম। তার ‘এন্ট্রি’ বা প্রথম আবির্ভাবের দৃশ্যে শাহরুখের মতো ধামাকা ছিল না। তবে দেশাত্মবোধক হিন্দি গানের সুরে শিস দিতে দিতে জন যখন হেলমেট খুললেন, প্রেক্ষাগৃহে হাততালি কিছু কম পড়েনি।

শুরু থেকে শেষ পর্যন্ত জনের অ্যাকশন দৃশ্যে ছিল নিশ্চিত আত্মবিশ্বাসের ছোঁয়া। এটাই তার চরিত্রের টিআরপি। যে কারণে খলনায়ক জনকেও আকর্ষণীয় লেগেছে দর্শকের। ব্যস্ত রাস্তায় গাড়ি ছুটিয়ে রুদ্ধশ্বাস অপহরণ, হেলিকপ্টারে ঝুলে আত্মরক্ষা, ছবিতে পদে পদে যেন শাহরুখের অ্যাকশনকে টেক্কা দিয়েছেন জন। তার মারকাটারি রূপ মুগ্ধ হয়ে দেখেছে জনতা।

যদিও নায়ক হিসেবে অ্যাকশনপ্রধান ছবির অ্যাকশনে প্রাধান্য পেয়েছেন শাহরুখই। শেষ হাসিও হেসেছেন তিনিই। তবে ‘পাঠান’ শাহরুখকে মনে রাখলে জনের ‘জিম’ চরিত্রটিকেও অনেক দিন মনে রেখে দেবেন দর্শকেরা। খলনায়ক হিসেবে জন এই প্রথম নন। এর আগেও একাধিক ছবিতে তাকে খলনায়ক কিংবা নেতিবাচক চরিত্রে কাজ করতে দেখা গেছে। প্রতিক্ষেত্রেই প্রশংসা কুড়িয়েছেন এই অভিনেতা।

খলনায়ক জনকে প্রথম দেখা গিয়েছিল ২০০৪ সালের ‘অ্যায়ৎবার’ ছবিতে। তার পর অ্যাকশনে নজর কাড়েন ‘ধুম’-এর পর্দায়। এই ছবির জন্য সেরা খলনায়কের মনোনয়নও পেয়েছিলেন জন। তারপর একে একে ‘জিন্দা’, ‘সাত খুন মাফ’, ‘নিউ ইয়র্ক’, ‘মুম্বাই সাগা’ প্রভৃতি ছবিতে খলনায়ক সেজেছেন জন। ‘এক ভিলেন রিটার্নস’, ‘রেস ৩’-র মতো পুরোদস্তুর অ্যাকশন ছবিতেও জনকেই খলনায়ক হিসেবে বেছে নিয়েছিলেন নির্মাতারা। সুতরাং ‘পাঠান’-এর জন অচেনা নন। তবে ৬০ ছুঁইছুঁই শাহরুখের কারিশমায় ৫০-এর খলনায়কের দাপট ফিকে হয়ে যেতে দেননি তিনি। সাবলীল অ্যাকশনই তার সাফল্যের চাবিকাঠি হয়ে থেকেছে।