আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদে ৭৯৭ শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণ হয়েছে

শিক্ষা সংবাদ
নিজস্ব প্রতিবেদক
১২:১৩:৪৫পিএম, ২০ জানুয়ারী, ২০২৩

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংসদে জানিয়েছেন, আওয়ামী লীগ সরকারের গত তিন মেয়াদে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৭৯৭টি শিক্ষাপ্রতিষ্ঠানকে সরকারিকরণ করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের ২১তম অধিবেশনে বৃহস্পতিবারের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সৈয়দা রুবিনা আক্তারের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। শিক্ষামন্ত্রী জানান, ২০০৯ থেকে ২০২২ পর্যন্ত ৩৪৫টি স্কুল, ৩৫৯টি কলেজ, ৫৩টি স্কুল ও কলেজ এবং ৮০টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানকে সরকারিকরণ করা হয়।

জাতীয় পার্টির এমপি সৈয়দ আবু হোসেনের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি জানান, দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৫৩টি। আওয়ামী লীগের তিন মেয়াদে সরকার ২০০৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ১৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়, ৪টি মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ৫৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে।

এছাড়া ৯টি জেলা তথা সাতক্ষীরা, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, মেহেরপুর, লক্ষ্মীপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, বগুড়া ও নাটোরে পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কার্যক্রম চলমান রয়েছে। শিক্ষামন্ত্রী আরো জানান, শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে প্রতিটি জেলায় অন্তত একটি করে বিশ্ববিদ্যালয় ও প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে।